Open Everyday Till 11 PM
Email info@smartb.com.bd Call Now! +8801736212525

মার্কেটপ্লেস ও অনলাইন শপ

অনলাইন শপ এবং মার্কেটপ্লেস দুটি যে আলাদা সত্তা তা প্রমান করতে ব্যর্থ এদেশের ইকমার্স ইন্ডাস্ট্রি।

যে কোন অনলাইন শপ যে একটি দোকান এর অননলাই ভার্সন আর মার্কেটপ্লেস হচ্ছে একেক্টি যমুনা ফিউচার পার্ক বা বসুন্ধরা সিটি তা বোঝানো এত কঠিন হলো কেন?

এর উত্তর ও অনেক সহজ = বাস্তব জিবনে যার ২০ হাজার টাকা পুজি সেও দোকান দিতে পারে ( সিংগাড়ার দোকান)। তবে কোটি শয়েক টাকা না থাকলে মার্কেটপ্লেস দেবার সাহসস পায়না ফিজিক্যাল জিবনে। এখন অনলাইন এ সিংগাড়া বিক্রেতা এসেই শিঙাড়া এর দোকান দিয়েই নাম দিচ্ছে লার্জেস্ট মার্কেটপ্লেস ( কি বিবেচনায় জানিনা)।

একটি মার্কেটপ্লেস সফল করতে যে অনলাইন এও ওই পরিমান টাকা দরকার তা বোঝান দুস্কর।

যে মার্কেটপ্লেস আর অনলাইন শপ এর মুল লক্ষ্য কি হওয়া উচিত।

অনলাইন শপঃ যে কোন দোকান বা ব্যবসার অনলাইন ভার্শন হওয়া উচিত অনলাইন শপ যেখানে স্পেসিক প্রোডাক্ট পাওয়া যায়। যেমন জাহিদ মুদি স্টোর এ চাল ডাল তেল পাওয়া যায়। শাকিব মোবাইল স্টোরে মোবাইল বা চার্জার পাওয়া যায়। আবার রাজশাহী ফলের দোকানে ফল পাওয়া যায়।

মানুষ স্পেসিফিক জানবে যে ঐ দোকানে গেলে এই জিনিস পাওয়া যায়। রাকিবের দোকানে গেলে ফ্লেক্সি পাওয়া যায় এটা জানানো হচ্ছে অনলাইন শপের লক্ষ্য হওয়া উচিত।

অনলাইন শপ কারা করবেঃ স্পেসিফিক ব্রান্ড বা লোকাল বিজনেস বা দোকান বা ঐ ধরনের উদ্যোগ।

অনলাইন শপ কি সেবা দিবেঃ নিদৃষ্ট পন্যের নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা এবং তার উত্তোরত্তোর মান উন্নয়ন করাই অনলাইন শপ এর লক্ষ্য হওয়া উচিত। ওই পন্য সংক্রান্ত কোন অফার বা নোটিশ বা তথ্য প্রদান করাও ( নকল করে না) অনলাইন শপের দায়িত্ব বলে আমি মনে করি।

আমাদের অনলাইনশপ কি করেঃ ঘড়িরর সাথে শাড়ি, মিস্টির সাথে বাড়ি, শার্ট এর সাথে লাল শাক, আলুর সাথে স্নো (রুপক অর্থে)।

মার্কেটপ্লেসঃ মার্কেটপ্লেস হচ্ছে সব পাওয়া যায় ( স্পেশিফিক হয় মাঝে মাঝে যেমন ইলেক্ট্রনিক্স মার্কেটপ্লেস, কম্পিউটার প্লেস) । মার্কেট প্লেস এর লক্ষ্য হওয়া উচিত লোকজন সমাগম করানো ( ট্রাফিক এর ব্যবস্থা করা)।

এর জন্য মার্কেটপ্লেস এর উচিত পন্য এর সরবরাহ নিশ্চিত করা। ক্রেতার অভিযোগ কে সবার আগেগে প্রাধান্য দেয়া। বিভিন্ন অফার ইভেন্ট এর আয়োয়োজন করা। পন্য সরবরাহ এর জন্য যথাযথ পন্য সরবরাহ সার্কেল তৈরি করা। গ্রাহকের ফিডব্যাক নেয়া এবং সে অনুযায়ী পন্য সোকেজিং করা।

আমাদের দেশে মার্কেটপ্লেস গুলো কি করছেঃ ট্রাফিক আসছে, জোর করে হলেও আনছে। পন্য ও বিক্রি হচ্ছে।ক্রেতার অভিযোগ ডেলিভারি কোম্পানি বা সেলার এর উপর দিচ্ছে। ইকো সিস্টেম গড়ে তোলার মানসিকতা হচ্ছে না কারো।

পরে আবার লিখব ( মার্কেটপ্লেস করার জন্য কি কি দরকার, কিভাবে প্রস্তুতি, সময় সীমা ও ব্রান্ডিং নিয়ে)

Leave a Reply